লেখকের ডায়রি

বাংলাদেশের সর্বাধিক ব্যবসাসফল ১০টি চলচ্চিত্র।

বাংলাদেশী চলচ্চিত্র শিল্প ঢালিউড নামে জনপ্রিয়ভাবে পরিচিত। এটি বিশ্বের ১১তম বৃহত্তম চলচ্চিত্র উত্পাদন কেন্দ্র।
সিনেঘর ওয়েব দল

৪ এপ্রিল, ২০১৯
বাংলাদেশের সর্বাধিক ব্যবসাসফল ১০টি চলচ্চিত্র।
বাংলাদেশী চলচ্চিত্র শিল্প ঢালিউড নামে জনপ্রিয়ভাবে পরিচিত। এটি বিশ্বের ১১তম বৃহত্তম চলচ্চিত্র উত্পাদন কেন্দ্র। ঢাকার নবাব পরিবার বাংলাদেশে (তখনের পূর্ব পাকিস্তান) প্রথম চলচ্চিত্র প্রযোজনা করে। সর্বপ্রথম বাংলা চলচ্চিত্রের ছিল সুকুমারী (১৯২৮) আর তার পর দ্যা লাস্ট কিস (১৯৩১)। কিন্তু সর্বপ্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মিত হয় ১৯৫৬ সালে মুখ ও মুখোশ। স্বাধীনতার আগে ৬৬-৬৭ থেকেই ভালো সিনেমা নির্মাণ শুরু হয় এবং ১৯৭৩-১৯৮৩ সময়টা বাংলাদেশী চলচ্চিত্রের স্বর্ণযুগ ছিল।

বাংলাদেশের সর্বাধিক ব্যবসাসফল ১০টি চলচ্চিত্রসমূহের তালিকা।

বেদের মেয়ে জোসনা

বাংলাদেশের সবচেয়ে ব্যবসাসফল ছবি বেদের মেয়ে জোসনা (১৯৮৯)। তোজাম্মেল হক বকুল পরিচালিত ফোক-ফ্যান্টাসিধর্মী চলচ্চিত্রটি ১২০০ হলে মুক্তি পায় এবং ২০ কোটি টাকা আয় করে।

স্বপ্নের ঠিকানা

সালমান শাহ ৯২-৯৭ এই সময়ে অনেক হিট চলচ্চিত্র উপহার দিলেও এর রেকর্ড ভাঙতে পারেনি, তার অভিনীত স্বপ্নের ঠিকানা (১৯৯৫) সব চেয়ে কাছাকাছি গিয়ে ১৯ কোটি টাকা আয় করে।

সত্যের মৃত্যু নাই

তৃতীয় অবস্থানটিও সালমান শাহ অভিনীত চলচ্চিত্রেরই। ছটকু আহম্মেদ পরিচালিত সিনেমা সত্যের মৃত্যু নেই মুক্তি পায় ১৯৯৬ সালে। সিনেমাটি আয় করে ১১ কোটি ৫০ লাখ টাকা।

আম্মাজান

চতুর্থ অবস্থানটি মান্না অভিনীত চলচ্চিত্র । কাজী হায়াৎ পরিচালিত সিনেমা আম্মাজান মুক্তি পায় ১৯৯৯ সালে। সিনেমাটি আয় করে ১০কোটি ৫০ লাখ টাকা।

ঢাকা অ্যাটাক

পঞ্চম অবস্থানটি আরেফিন শুভ অভিনীত চলচ্চিত্র । দীপংকর দীপন পরিচালিত সিনেমা ঢাকা অ্যাটাক মুক্তি পায় ২০১৭ সালে। সিনেমাটি আয় করে ৯ কোটি ৫০ লাখ টাকা।

নবাব

ষষ্ট অবস্থানটি শাকিব খান অভিনীত চলচ্চিত্র । জয়দেব মুখার্জী পরিচালিত সিনেমা নবাব মুক্তি পায় ২০১৭ সালে। সিনেমাটি আয় করে ৯ কোটি টাকা।

কেয়ামত থেকে কেয়ামত

সাত এ আছে সালমান শাহ অভিনীত চলচ্চিত্র । দীপংকর দীপন পরিচালিত সিনেমা কেয়ামত থেকে কেয়ামত মুক্তি পায় ১৯৯১ সালে। সিনেমাটি আয় করে ৮ কোটি ৫০ লাখ টাকা।

মনপুরা

আট এ আছে চঞ্চল চৌধুরী অভিনীত চলচ্চিত্র । গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত সিনেমা মনপুরা মুক্তি পায় ২০০৯ সালে। সিনেমাটি আয় করে ৮ কোটি টাকা।

শান্ত কেনো মাস্তান

নবম অবস্থানটি মান্না অভিনীত চলচ্চিত্র । মনতাজুর রহমান আকবর পরিচালিত সিনেমা শান্ত কেনো মাস্তান মুক্তি পায় ১৯৯৮ সালে। সিনেমাটি আয় করে ৮ কোটি টাকা।

স্বামী কেনো আসামী

দশম অবস্থানটি জসিম অভিনীত চলচ্চিত্র । মনোয়ার খোকন পরিচালিত সিনেমা শান্ত কেনো মাস্তান মুক্তি পায় ১৯৯৭ সালে। সিনেমাটি আয় করে ৭ কোটি টাকা উপরে।