সিনে সমাচার

বাংলা ছবিতে নওয়াজ 

  সিনেঘর ওয়েব দল

৫ এপ্রিল, ২০১৯

কয়েক বছর আগেই এই সিনেমার ঘোষণা দিয়েছিলেন পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী। এবার নিশ্চিত করলেন বিষয়টি। তিনি তৈরি করছেন সিনেমা ‘নো ম্যানস ল্যান্ড’। আর এতে কেন্দ্রীয় চরিত্রে দেখা যাবে ভারতের প্রখ্যাত অভিনেতা নওয়াজুদ্দীন সিদ্দিকীকে।

এটি হতে যাচ্ছে ফারুকীর পরিচালনায় নির্মিত প্রথম ইংরেজি ভাষার চলচ্চিত্র। এ বছরের শেষ দিকে ছবিটির শুটিং শুরু করবেন তিনি। বেশির ভাগ শুটিং হবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এবং বাকি অংশের শুটিং হবে ভারত, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ায়। সিনেমাটিতে আরও দুটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের অভিনেতা।ইংরেজি ভাষার পাশাপাশি উর্দু, হিন্দি এবং বাংলায় সংলাপ থাকবে ছবিতে।

নওয়াজউদ্দিন সিদ্দিকি এই সিনেমায় যুক্ত হওয়া নিয়ে বলেন, সিনেমার চিত্রনাট্য পড়ার পর থেকেই এটি তাঁর মনে গেঁথে যায়। শক্তিশালী রসবোধ, ব্যঙ্গ-বিদ্রূপ এবং আবেগের মধ্য দিয়ে আজকের যুগের এক অদ্ভুত পৃথিবীকে আবিষ্কার করেছে এই চিত্রনাট্য। তাঁর মতে, কিছু সিনেমা আছে, যেগুলো অবশ্যই নির্মাণ করা উচিত। একজন অভিনেতার সামর্থ্যের বাইরেও এই প্রজেক্টের সঙ্গে যুক্ত হওয়ার জন্য তিনি তাঁর ভেতরের একটা তাগিদ অনুভব করছিলেন। কারণ, তাঁর মনে হয়েছে, এটা এমন একটা সিনেমা, অবশ্যই যেটা তৈরি হওয়া দরকার।

নওয়াজউদ্দিন সিদ্দিকী, নুসরাত ইমরোজ তিশা, মোস্তফা সরয়ার ফারুকীসহ স্কয়ার গ্রুপের অঞ্জন চৌধুরীও সিনেমাটি প্রযোজনা করেছেন। ‘নো ল্যান্ডস ম্যান’ ছবিটি ২০১৪ সালে বুসান চলচ্চিত্র উৎসবে এশিয়ান প্রজেক্ট মার্কেটে নির্বাচিত হয়। একই বছরের নভেম্বরে ভারতের এনএফডিসি আয়োজিত ফিল্ম বাজারে শ্রেষ্ঠ প্রকল্পের পুরস্কার, মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন অব আমেরিকা এবং এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডের যৌথ উদ্যোগে দেওয়া অ্যাপসা ফিল্ম তহবিল লাভ করে।





আরও দেখুন

 খুঁজুন