সিনে সমাচার

থ্রি ইডিয়টস ছবির ১০ বছর 

  সিনেঘর ওয়েব দল

২৬ ডিসেম্বর, ২০১৯
থ্রি ইডিয়টস ছবিতে অভিনয় করেন মাধবন, আমির খান ও সারমান যোশী

বলিউডে যদি এমন কোনো অ্যাওয়ার্ড থাকত, যারা ক্যাটাগরি হবে কোন ছবি মন, হৃদয় ও ভারতীয় সিনেমার ধরণ পরবির্তন করেছে। তবে প্রতিযোগিতায় থ্রি ইডিয়টস থাকত শক্ত অবস্থানে। রাজ কুমার হিরানী পরিচালিত ছবিটি এতটাই প্রভাব ফেলেছিল মানুষের মনে। আমির খান, সারমান যোশী, মাধবন, কারিনা কাপুর, বোমান ইরানী, অমি ভাইদ্যা অভিনীত ছবিটির ১০ বছর পূর্ণ হলো গত ২৪ ডিসেম্বর। ১০ বছর পূর্তি উপলক্ষে স্মৃতিচারণ করলেন ছবির অভিনয়শিল্পীরা।

স্মৃতিচারণ করতে গিয়ে বোমান ইরানী বলেন, প্রতিদিন সকালে ছবির কস্টিউম পরতাম। শুটিং থাকুক কি না থাকুক আমি সাইকেল নিয়ে ক্যাম্পাসে চলে যেতাম। শিক্ষার্থীরা আমাকে চিনতে পারত না। তারা ভাবত আমি কোনো অধ্যাপক হব। আমি আমার উদ্ভট আচরণ করতাম। ওরা আশ্চর্য হত। এই লোকটা এরকম করছে কেন। আমি কোনো ক্লাসরুমের পাশ দিয়ে গেলে শিক্ষকেরা ভাবত, আমাকে নতুন নিয়োগ দেওয়া হয়েছে। আমি ক্লাসের পাশ দিয়ে যাওয়ার সময় বলতাম, চালিয়ে যাও। আমি শুধু এই জায়গাটাকে নিজের মনে করার জন্য এগুলো করতাম। কারণ আমার চরিত্রটি এমন যে এখানে ২০ থেকে ৩০ বছর কাটিয়েছে। এত চমতকার ফিডব্যাক পাব এই ছবি দিয়ে আশা করিনি। আমরা বিজয় যাত্রা করেছিলাম বেশ কয়েকটি শহরে। ভাইরাস চরিত্রটি দিয়েই আমি সবচেয়ে বেশি ফিডব্যাক পেয়েছি।

আমির খান এখন ব্যস্ত তাঁর পরবর্তী ছবি লাল সিং চাড়া নিয়ে। হলিউডের ফরেস্ট গাম্প ছবিটির রিমেক হিসেবে তৈরি হচ্ছে এটি। টুইটারে ১০ বছর উদযাপন নিয়ে টুইট করেছেন। ভক্তরাও ছবিটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তুলেছে।

ছবির আরেক অভিনয়শিল্পী কারিনা কাপুরও জানিয়েছেন ছবিটি ঘিরে তার মুগ্ধতার কথা। চলুন দেখে আসা যাক। ছবিটি নিয়ে কিছু মজার তথ্য।

কারিনা কাপুর খান। ছবি: ইনস্টাগ্রাম থেকে

আমির খান, মাধবন ও সারমানের মদ খাওয়ার দৃশ্যটি বাস্তবতা ফোটাতে সত্যি সত্যি মদ খেয়েছিলেন। কিন্তু শট ঠিকঠাক হচ্ছিল না। আর ফিল্মও ফুরিয়ে গেছে। কী করা যায়? পরে পাশেই একটি কন্নড় ছবির শুটিং হচ্ছিল। তাদের কাছ থেকে ফিল্ম নিয়ে আসা হয়।

আই আই এম ব্যাঙ্গালোর কলেজটিকে শুটিং সেট হিসেবে নির্দিষ্ট করার আগে ৪০০টি কলেজ দেখেছিলেন পরিচালক রাজু হিরানি।

আমির তাঁর অর্ধেক বয়সী একটি চরিত্র করেন। বয়স লুকাতে তিনি সবসময় ছবিতে ঢিলে ঢালা ও বড় মাপের পোশাক পরতেন।

রাঞ্চোর দাশের চরিত্রে প্রথম পছন্দ ছিল শাহরুখ খান। কিন্তু সে সময় শাহরুখের অন্য শুটিং থাকায় সময় দিতে পারেননি।

কারিনাকে পরিচালক চরিত্রের কারণে চশমা পরতে বললে খুব অবাক হন। এবং আনিচ্ছাকৃতই তিনি চশমা পরেছিলেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস, মিড-ডে





আরও দেখুন

 খুঁজুন