চলচ্চিত্র: প্যারাডক্স
পরিচালক: উইলসন ইপ
কলাকুশলী: লুইস কো, উ ইউ, টনি জা
দেশ: চীন
সাল: ২০১৭
রেটিং: ৩/৫

 

Paradox হলো ২০১৭ সালের হংকং-চাইনিজ একশন মুভি। জিল লিয়াং (Jill Leung) লিখিত মুভিটি পরিচালনা করেছেন উইলসন ইপ (Wilson Yip)। হংকং ও থাইল্যান্ডের বেশ কয়েকজন সুপারস্টার এই মুভিতে অভিনয় করেছেন। ৪৭ বছর বয়সি হংকংয়ের অভিনেতা লুইস কু (Louis Koo Tin-lok) প্যারাডক্সের মূল চরিত্র। আরো কয়েকজন অভিনেতা হলেন, Gordon Lam as Cheng Hon-sau মেয়রের সহকারী Wu Yue as Chui Kit পাত্তায়ার স্থানীয় ডিটেকটিভ পুলিশ অফিসার Chris Collins as Sacha মানুষের অঙ্গ-প্রত্যংঙ্গের সাপ্লায়ার Tony Jaa as Tak স্থানীয় পুলিস অফিসার Ken Lo as Ban বিপথগামী পুলিশ অফিসার Hanna Chan as Lee Wing-chi পুলিশ অফিসার Lee Chung-chi এর টিনএজ মেয়ে।
হংকংয়ের পুলিশ অফিসার লি চাং চি (Louis Koo Tin-lok) হঠাৎ খবর পান যে থাইল্যান্ডে ট্রিপে যাওয়া তার টিনএজার মেয়েকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তাৎক্ষনিক তিনি থাইল্যান্ড চলে আসেন মেয়েকে খুঁজতে। মেয়েকে খুঁজতে তাকে সাহায্য করে স্থানীয় ডিকেকটিভ পুলিস অফিসার চুই কিট (Wu Yue) এবং টাক (Tony Jaa)। শুরু হয় তাদের অসম্ভব একটা উদ্ধার অভিযান। প্রস্টিটিউশনের জন্যে অপহরণের কথা প্রথমে সবাই ধারণা করলেও ঘটনা আরো বেশ গভীরে চলে যায়। স্থানীয় মেয়রের হার্টে সমস্যা দেখা দেয় সেই সময়। চেকআপ করে দেখা যায় সেটি রিপ্লেস না করলে তাকে আর বাচানো সম্ভব না। তখন মেয়রকে বাঁচাতে হংকংয়ের সেই টিনএজার মেয়ের (হানা ) হার্ট দরকার হয়ে পড়ে।
মুভির এই পর্যায়ে এসে দেখা মেলে মানব শরীরের অঙ্গ প্রত্যঙ্গএর অবৈধ ব্যাবসায়ী সাচা এর। সে হানাকে কিডন্যাপ করায় স্থানীয় পুলিশ ডিপার্টমেন্টেরই একজন বিপথগামী অফিসারকে দিয়ে। ডিটেকটিভ চুই কিটের সহায়তায় মেয়েকে খুঁজতে গিয়ে নানা রকম সমস্যায় আর রোমহর্ষক বিপদে পড়েন লি চাং চি।
ভাবছেন নায়ক আর ভিলেনদের এই ভীড়ে থাইল্যান্ডের সবচেয়ে সুপারহিট হিরো টনি জা কোথায়? আছেন তো, টনি জা আছেন। এই মুভিতে টনি অনেকটা অতিথি চরিত্রে অভিনয় করেছেন স্বল্প সময়ের জন্য। স্থানীয় ডিকেকটিভ পুলিশ অফিসার টাক এর চরিত্রে। লি চাং এর এই মেয়ের উদ্ধার অভিযান শেষ পর্যন্ত প্রচুর ক্ষয়ক্ষতির মধ্যে দিয়ে শেষ হয়। লি চাং কী পেরেছিল তার মেয়েকে উদ্ধার করতে? স্পেশাল অ্যাপিয়ারেন্সে অভিনয় করা গুরু টনি জা এর ভাগ্যেই বা কী ঘটেছিল তা জানতে হলে হংকং ভিত্তিক এই চাইনিজ মুভিটি আপনাকে দেখতে হবে।