নবাব এল এল বি ছবিতে শাকিব খান। ছবি: সংগৃহীত
সিনেমা হল বন্ধ হচ্ছে ক্রমাগত। করেনা এসে তাতে শেষ পেরেক ঠুকে দিল। দীর্ঘদিন সিনেমা হল বন্ধ থাকায় মানুষ অভ্যস্ত হয়ে গেছে অনলাইনে। তাই ওটিটি প্ল্যাটফর্ম (ভিডিও কনটেন্ট দেখার অনলাইন প্ল্যাটফর্ম) এখন সিনেমা দেখার প্রধান জায়গা।
বাংলাদেশ পিছিয়ে থাকলেও দিন দিন তারাও সজাগ হচ্ছে। এই ধরুন লকডাউনের পরে বাংলাদেশের প্রধান নায়ক শাকিব খান অভিনয় করেন নবাব এল এল বি ছবিতে। আর এই ছবি বানানো হচ্ছে ওটিটি প্ল্যাটফর্মকে ঘিরেই। সরকার আশ্বাস দিয়েছে আগামী ১৬ অক্টোবর করোনা পরিস্থিতি ভালো থাকলে হল খুলে দিবে। যদি খোলা হয় তবে শাকিবের এই ছবিটি প্রেক্ষাগৃহে দেখানো হবে। তবে পরিচালক অনন্য মামুনের আসল উদ্দেশ্য ওটিটি প্ল্যাটফর্ম আইথিয়েটারে ছবিটি চালানোর।

নবাব এল এল বি ছবির পোস্টার। ছবি: সংগৃহীত
করোনাকালে একটা দীর্ঘ সময় দেশের প্রেক্ষাগৃহের দরজা গত ছয় মাস ধরে একেবারেই বন্ধ। অনেক সিনেমা হল সংস্কার ছাড়া খুলতে পারবে না। এর মধ্যেই শুটিংয়ে নেমে পড়েছেন ঢালিউড নায়ক শাকিব খান। নির্মাতা-প্রযোজক অনন্য মামুনের পরিচালনায় নবাব এলএল.বি ছবির শুটিং এখন শেষের দিকে। এরই মধ্যে গতকাল ২ অক্টোবর শুক্রবার সন্ধ্যায় অনলাইনে প্রকাশিত হয়েছে এই ছবির প্রথম পোস্টার। পোস্টার দেখে শাকিব ভক্তরা উচ্ছ্বসিত। প্রশংসায় ভরে উঠেছে ফেসবুকের গ্রুপগুলো।
এদিকে ঘোষণা দেওয়া হয়, এই ছবি ওটিটি প্ল্যাটফর্মে দেখা যাবে। নির্মাতা অনন্য মামুন বাংলাদেশি ওয়েব পোর্টাল বাংলা ট্রিবিউনকে বলেন, বিষয়টি সবাই আজ জানতে পারলেও পুরো প্রজেক্ট প্ল্যান এভাবেই সাজিয়েছি আমরা। এর জন্য শাকিব ভাই নিজেও বেশ উচ্ছ্বসিত। কারণ, তিনি সময়টাকে পড়তে জানেন সবচেয়ে ভালো। তাই, ওটিটি প্ল্যাটফর্মে যে সরাসরি ছবি মুক্তির সময় এসেছে, সেই কথাটা জানান দিলেন তিনিই। তা ছাড়া এই বিষয়ে আমরা পরস্পর চুক্তিবদ্ধ আছি।

নবাব এল এল বি ছবিতে অভিনয় করেছেন অর্চিতা স্পর্শিয়া। ছবি: ফেসবুক থেকে

শাকিব খান নিজেও যে ওটিটি প্ল্যাটফর্মের দিকে ঝুঁকছেন তা বোঝা গেল সম্প্রতি বাংলাদেশের প্রথম আলো পত্রিকাকে দেওয়া এক সাক্ষাতকারে। সেখানে তিনি বলেছেন, ছবিটি ওটিটিতে চলবে, আবার প্রেক্ষাগৃহেও চলবে। ওটিটির দিক থেকে আমরা অনেক পিছিয়ে আছি। আমাদের দেশে নেটফ্লিক্স দেখা গেলেও সেখানে আমাদের উল্লেখযোগ্য কোনো ছবি কিংবা নাটক নেই। সিনেমার ব্যবসা এখন শুধু সিনেমা হলকেন্দ্রিক নয়, ওটিটি–কেন্দ্রিক দর্শক তৈরি হয়েছে, এটা বুঝতে হবে। বহির্বিশ্বের দর্শক আকৃষ্ট করার জন্য আমাদের নিজস্ব প্ল্যাটফর্ম দরকার। ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে আমাদের প্রচুর বাংলাদেশি দর্শক আছে। তাঁদের টার্গেট করে আমাদের ভালো মানের দেশি ওটিটি প্ল্যাটফর্ম হওয়া দরকার।
এদিকে মামুন জানিয়েছেন, আই থিয়েটার ওটিটি প্ল্যাটফর্মটি ১৫ অক্টোবর থেকে যাত্রা শুরু করবে। আর গ্র্যান্ড ওপেনিং হবে ২৩ অক্টোবর নবাব এলএল.বি ছবি মুক্তি দেওয়ার মাধ্যমে।

এই ছবিতে দেখা যাবে মাহিয়া মাহিকেও। ছবি: ফেসবুক থেকে
তবে ছবির শুটিং এখনো বাকি। গান ও মারামারির কিছু দৃশ্য বাকি আছে। মালদ্বীপে গিয়ে আগামী সপ্তাহে এই দৃশ্যগুলোর শুটিং করা হবে। যদিও লন্ডনে গিয়ে শুটিং করার কথা ছিল। কিন্তু করোনার কারণে সম্ভব হয়নি। শাকিব খান এক সাক্ষাতকারে বলেন, ছবিটা অনেক বড় ক্যানভাসে নির্মাণের কথা ছিল। বৈশ্বিক মহামারির কারণে লন্ডনে যাওয়া সম্ভব হয়নি। তারপরও মালদ্বীপের আসাধারণ কিছু লোকেশনের সঙ্গে দর্শককে পরিচিত করাব।
সেলিব্রেটি প্রোডাকশনের ব্যানারে নবাব এলএল.বি তে শাকিবের বিপরীতে অভিনয় করছেন মাহিয়া মাহি ও অর্চিতা স্পর্শিয়া। আরও আছেন শহীদুজ্জামান সেলিম, শাহেদ আলী, এল আর খান সীমান্ত, রাশেদ অপু, আনোয়ারসহ অনেকেই।